শুক্রবার, ১০ মে ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন

শিরোনাম :
বাংলাবাজার খবর অনলাইন নিউজ পোর্টালের জন্য দেশের প্রতিটি জেলা উপজেলা ও বিভাগীয় শহরে সাংবাদিক নিয়োগ চলছে। journalist.hadi@gmail.com এবং newsbbazer@gmail.com এই ইমেইল দুই কপি ছবি ও দুইটি নমুনা প্রতিবেদনসহ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন। বিভাগীয় শহরে ব্যুরো অফিস দেওয়া হবে।

করোনাকালে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির বিভিন্ন পদক্ষেপ

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভিন্ন জেলায় অবস্থিত অধিভুক্ত সমিতির সব হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্র করোনাকালে নানা সীমাবদ্ধতা সত্ত্বেও তাদের স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রেখেছে। এছাড়াও সমিতি করোনাকালে বেশকিছু নতুন পদক্ষেপ নিয়েছে।

* করোনায় আক্রান্ত ডায়াবেটিক রোগীদের স্বাস্থ্যসেবা বিষয়ে স্বাস্থ্যকর্মী ও রোগীদের জন্য দুটি পৃথক গাইডলাইন প্রণয়ন করা হয়েছে এবং সমিতির বিভিন্ন প্রতিষ্ঠান ও অধিভুক্ত সমিতিগুলোতে পাঠানো হয়েছে।

* সমিতির অন্যতম প্রতিষ্ঠান বিআইএইচএস জেনারেল হাসপাতালে একটি করোনা ইউনিট চালু করা হয়েছে। এ ইউনিটে ৩৭টি সাধারণ বেড, ৫টি আইসিইউ বেড ও ৩টি এইচডিইউ বেড রয়েছে। এছাড়াও এ হাসপাতালে পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

* পিসিআর পদ্ধতিতে বারডেম-২ ও চন্দ্রায় ডা. ফরিদা হক ইব্রাহিম জেনারেল হাসপাতালে করোনা টেস্টের ব্যবস্থা চালু করা হয়েছে।

* বিভিন্ন জেলায় অবস্থিত অধিভুক্ত সমিতিগুলোতে করোনা পরীক্ষাসহ যেসব টেস্ট করা হয় না, বারডেম ল্যাবরেটরিতে নমুনা পাঠানোর মাধ্যমে সেসব টেস্ট করার ব্যবস্থা করা হয়েছে।

* এ ছাড়াও করোনা বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করতে বেশকিছু পোস্টার ও লিফলেট প্রকাশ করা হয়েছে এবং বেশকিছু ভিডিওচিত্র তৈরি করা হয়েছে।

Spread the love

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

© All rights reserved © 2019
Design & Developed BY আইটি হোস্ট সেবা